প্রতিবন্ধিতা-সম্পর্কিত সমন্বিত বিশেষ শিক্ষা নীতিমালা অনুযায়ী প্রতিবন্ধীদের ১ হাজার ৭৭২টি বিদ্যালয়ের একসঙ্গে স্বীকৃতি ও এমপিওভুক্ত করাসহ ১১ দফা দাবিতে রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে অবস্থান নিয়েছেন ওই সব বিদ্যালয়ের শিক্ষকেরা। দাবি কার্যকরের আশ্বাস না পাওয়া পর্যন্ত তাঁরা অবস্থান অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন।
বাংলাদেশ প্রতিবন্ধী বিদ্যালয় শিক্ষক সমিতির ব্যানারে এই কর্মসূচি পালিত হচ্ছে। গত রোববার সকাল থেকে আজ বৃহস্পতি বার বিকালে এই প্রতিবেদন লেখার সময়ও শিক্ষকেরা শাহবাগে অবস্থান করছেন।

শাহবাগে অবস্থানরত ছবিঃ কলম কথা

প্রতিবন্ধী বিদ্যালয় শিক্ষক সমিতির সদস্যসচিব ইশরাত জাহান বলেন, ‘গত রোববার থেকে অনির্দিষ্টকালের জন্য আমরা শাহবাগে অবস্থান নিয়েছি। এখন পর্যন্ত আমরা সরকারের পক্ষ থেকে কোনো ধরনের আশ্বাস পাইনি। আশ্বাস না পাওয়া পর্যন্ত আমরা শাহবাগ ছাড়ব না। এমপিও আদায় না করে আমরা ঘরে ফিরব না।’

প্রতিবন্ধী বিদ্যালয় শিক্ষক সমিতির গণমাধ্যম সমন্বয়ক পার্থ ঘোষ বলেন, ‘দেশের বিভিন্ন জেলার প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষকেরা পালাক্রমে শাহবাগের এই কর্মসূচিতে আসছেন। সার্বক্ষণিক ৭০০ থেকে ১০০০ শিক্ষক কর্মসূচিতে থাকছেন। নিজেদের উদ্যোগেই নাটক, গান, আবৃত্তি ইত্যাদি সাংস্কৃতিক কর্মকাণ্ডের মাধ্যমে এই কর্মসূচি চাঙা রাখা হচ্ছে। পুলিশের রমনা অঞ্চলের কর্মকর্তারা আমাদের প্রতিনিধিদলকে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করিয়ে দেওয়ার কথা বললেও পরে আর যোগাযোগ করেননি। দাবি পূরণের বিষয়ে আশ্বাস না পাওয়া পর্যন্ত আমরা শাহবাগ ছাড়ব না।’

শিক্ষকদের ১১ দফা দাবির মধ্যে রয়েছে বিদ্যালয় কর্তৃপক্ষের নিয়োগের তারিখ থেকে বেতন-ভাতা দেওয়া, সব বিদ্যালয়ে বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের শতভাগ উপবৃত্তির ব্যবস্থা করা, প্রতিবন্ধীদের বিদ্যালয়ের শিক্ষা কারিকুলাম অনুযায়ী বিনা মূল্যে পাঠ্যবই বিতরণ নিশ্চিত করা, বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের উপযোগী স্বাস্থ্যসম্মত খাবার পরিবেশন করা, চাহিদা অনুযায়ী শিক্ষা উপকরণ শতভাগ নিশ্চিত করা, প্রতিবন্ধীদের বিদ্যালয়গুলোতে আধুনিক থেরাপি সরঞ্জাম সরবরাহসহ থেরাপি সেন্টার চালু করা, শতভাগ বিদ্যালয়গুলো নিয়মিত নজরদারি করা এবং শিক্ষার্থীদের পড়াশোনা শেষে যোগ্যতা অনুযায়ী কর্মসংস্থানসহ আত্মনির্ভরশীল জীবনযাপনের নিশ্চয়তা দেওয়া।

শাহবাগে অবস্থানরত শিক্ষকদের রাতের চিত্র

একই দাবিতে গত বছরের ১১ থেকে ১৪ অক্টোবর পর্যন্ত শাহবাগে অবস্থান নিয়েছিলেন প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষকেরা। তখন সমাজকল্যাণ মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রাশেদ খান মেননের আশ্বাসে তাঁরা অবস্থান থেকে সরে যান। কিন্তু সেই আশ্বাসের বাস্তবায়ন না হওয়ায় ফের শাহবাগে অবস্থান নিয়েছেন শিক্ষকেরা।

পাঠিয়েছেনঃ

মোঃ মোস্তফা কামাল, এমপিওভু্ক্তির দাবিতে শাহবাগে  অবস্থানরত সদস্য, রহমত আলী অটিস্টিক ও প্রতিবন্ধী বিদ্যালয়, পাঁজিয়া, কেশবপুর যশোর।